উপবৃ্ত্তি পেতে প্রাথমিক শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন বাধ্যতামূলক

প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্প (তৃতীয় পর্যায়) এর আওতায় শিক্ষার্থীদের উপবৃত্তি পেতে হলে নিবন্ধন বাধ্যতামূলক। উপবৃত্তির জন্য তথ্য এন্ট্রির সময় জন্ম নিবন্ধন সনদ সংযুক্ত করতে হবে। মঙ্গলবার (১৯ জানুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক কার্যালয় এ সংক্রান্ত আদেশ জারি করে।

প্রকল্প পরিচালক মো. ইউসুফ আলী স্বাক্ষরিত আদেশে বলা হয়, মাঠ পর্যায় থেকে কিছু সমস্যার কথা প্রকল্প কার্যালয় অবগত হয়েছে। প্রকল্প পরিচালক মঙ্গলবার (১৯ জানুয়ারি) জন্ম নিবন্ধন রেজিস্টার জেনারেলের সঙ্গে সাক্ষাত করেন। জন্ম নিবন্ধন রেজিস্টার জেনারেল জানিয়েছেন সারাদেশের ৪ হাজার ৫০০ ইউনিয়ন পরিষদের মধ্যে ৩ হাজারের বেশি ইউনিয়ন পরিষদের নিবন্ধন কার্যক্রম আপগ্রেড করা হয়েছে। যে সকল এলাকায় নিবন্ধন কার্যক্রমে সমস্যা হবে, সেখানকার উপজেলা শিক্ষা অফিসার উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করে সমস্যার সমাধান করবেন। উপজেলা পর্যায়ে সমাধান না হলে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার জেলা প্রশাসক কার্যালয়ের ডিডিএলজি -এর সঙ্গে যোগাযোগ করবেন।

অফিস আদেশে আরও বলা হয়, কক্সবাজার জেলায় রেজিস্ট্রেশন কার্যক্রম নেই। তবে ওই জেলার উপজেলাগুলোয় একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। কক্সবাজার জেলার যে সকল স্থানে সমস্যা দেখা যাবে সেখানকার অভিভাবকদের সংশ্লিষ্ট উপজেলার টাস্কফোর্সের সঙ্গে যোগাযোগ করে জন্ম নিবন্ধন সংগ্রহ করবেন।

এদিকে জন্মনিবন্ধন জটিলতায় উপবৃত্তির জন্য তথ্য সংগ্রহ ও ডাটা এন্ট্রিতে ভোগান্তিতে শিক্ষকরা। নগদের মাধ্যমে উপবৃত্তি বিতরণ হবে।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *